Play Online Casino

Jun 7, 2015

Dhaka University History



জুলাই 1921 প্রথম দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর হিসেবে স্যার পিজে হার্টগ সঙ্গে ছাত্রদের জন্য তার দরজা খোলা. বিশ্ববিদ্যালয়ের জমি 600 একর রমনা নামে পরিচিত শহরের একটি সুস্পষ্ট অংশে স্থাপন করা হয়.

বিশ্ববিদ্যালয়ের 3 টি অনুষদ, 12 বিভাগ, 60 শিক্ষক, 877 ছাত্র এবং ছাত্রদের জন্য 3 ছাত্রাবাস (আবাসিক হলসমূহ) সঙ্গে তার কার্যক্রম শুরু করে. বর্তমানে বিশ্ববিদ্যালয়ের 13 অনুষদ, 71 বিভাগ, 10 ইনস্টিটিউট, 17 ছাত্রাবাস, 3 হোস্টেল এবং অধিক 38 গবেষণা কেন্দ্র নিয়ে গঠিত. ছাত্র এবং শিক্ষক সংখ্যা যথাক্রমে সম্পর্কে 33.112 এবং 1.805 জনে দাঁড়িয়েছে.

বিশ্ববিদ্যালয়ের প্রধান উদ্দেশ্য জ্ঞান নতুন এলাকায় নির্মাণ তার ছাত্র মাধ্যমে সমাজের এই জ্ঞান প্রচার ছিল. এর শুরু থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষা গবেষণার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান করে জ্ঞান গ্লোবাল পুল সমৃদ্ধ যারা অনুষদ হিসেবে বিশিষ্ট পণ্ডিত থাকার একটি স্বতন্ত্র চরিত্র আছে.

তিনি বলেন 2nd সমাবর্তন অনুষ্ঠানে ভাষণ মধ্যে, "একজন মানুষ জ্ঞান যোগ করার জন্য ক্ষমতা ছাড়া প্রাথমিক বিষয় একটি চমৎকার শিক্ষক হতে পারে যখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা উচ্চ মান তার প্রথম ভাইস-চ্যান্সেলর, স্যার পি জে হার্টগ দ্বারা সেট ছিল. কিন্তু উন্নত কাজ আমি তিনি (জ্ঞান) মূল উৎপাদন যা বাড়ে সমালোচনামূলক ক্ষমতা সঙ্গে কল্পনা সমন্বয় আছে, যদি না কেউ সত্যিই ভাল শেখানো যেতে পারে যে বজায় রাখা, এবং যে জন্য অন্য কোন কারণে, একটি বিশ্ববিদ্যালয়ের একটি সত্য বিশ্ববিদ্যালয় হতে যদি তার শিক্ষক জ্ঞান আগুয়ান করতে সক্ষম এমন লোক রয়েছে যারা দেখতে হবে. "

শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য তার nonaffiliating, ইংল্যান্ড অক্সফোর্ড যে মত আবাসিক চরিত্র ছিল. তবে, 1947 সাল থেকে বিশ্ববিদ্যালয়ের একটি একচেটিয়া আবাসিক-কাম-শিক্ষণ চরিত্রের জায়গায় একটি অধিভুক্তি হুকুম দেওয়া হয়.

একটি নতুন ফেজ এই উন্নয়ন, সম্প্রসারণ এবং তার আগে লাভ একত্রীকরণের একটি ফেজ হয়েছে 1971 সালে বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী উদ্ভবের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সালে শুরু হয়. বিশ্ববিদ্যালয়ের এই নতুন জাতি সহ অঞ্চলের একাডেমিক pursuits মধ্যে একটি কেন্দ্রীয় ভূমিকা সমাসীন হয়েছেন. ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমাদের জাতীয় ইতিহাসের বিভিন্ন সময়ে আবেগপূর্ণ বার মাধ্যমে গৃহীত এবং এই মহান জাতির নির্মানের সমস্ত সমালোচনামূলক junctures মধ্যে, বার নেতা , ভূমিকা অত্যাবশ্যক পালন করেছে. বিশ্ববিদ্যালয়ের শেষ পর্যন্ত বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার স্বীকৃতি যে চরম 1952 সালের ভাষা আন্দোলনে একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করে. ছাত্র, শিক্ষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের স্কোর দেশের স্বাধীনতার জন্য আত্মদানকারী. শুধু বাংলাদেশ সৃষ্টির পর, সরকার গণতান্ত্রিক নিয়ম এবং স্বায়ত্তশাসন প্রতিষ্ঠানের অবিচ্ছেদ্য বৈশিষ্ট্য হয়ে ওঠে যদ্দ্বারা ঢাকা আদেশ 1973 সালের বিশ্ববিদ্যালয় ঘোষণা করেন.

একাডেমিক শ্রেষ্ঠত্ব সর্বোচ্চ পর্যায় হিসেবে কাজ করার সময়ে বিশ্ববিদ্যালয় এছাড়াও মুক্ত চিন্তার এবং অগ্রগতির পথে পরিচালিত তার মার্চ জাতিকে নেতৃত্ব হবে যে গণতান্ত্রিক চর্চা জন্য একটি কেন্দ্রীয় প্রতিজ্ঞা হিসেবে কাজ. ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রমবর্ধমান মান এবং একটি নব্য সমাজের প্রয়োজনের সঙ্গে জ্ঞান সত্যের সাধনা একত্রিত striving হয়. এটা এই বিশ্ববিদ্যালয় ঢাকা সর্বশ্রেষ্ঠ দখল, এবং না হবে .... "বাংলার গভর্নর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, 22 ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে তার বক্তৃতায় Loard লিটন, 1923 বলেন লক্ষণীয় যে বৃদ্ধি এবং বাংলার বা এমনকি ভারত নিজেই "এর সীমা অতিক্রম করিয়া ঢাকা এর খ্যাতি ছড়িয়ে পড়ে অন্য কিছু বেশী.

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের অনুষদ এবং ইনস্টিটিউট অফ বিভিন্ন বিভাগের প্রথম বর্ষের প্রোগ্রাম, মেধার ভিত্তিতে, অধিক 5,800 ছাত্র ভর্তি. 4- বছর ব্যাচেলর এবং 1 বছরের মাস্টার কর্মসূচি শিক্ষা কোর্স আবহ এছাড়া, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নিয়মানুবর্তিতা গবেষকরা একটি বড় নম্বর পর্যন্ত ট্রেন.
বেশী 842 পিএইচডি এবং 673 এমফিল. গবেষকরা এই বিশ্ববিদ্যালয় থেকে তাদের ডিগ্রি লাভ আছে.

No comments:

Post a Comment